সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই এবার ৩২ টাকা কেজিতে ৫ লাখ টন ধান,   ১২ লাখ টন চাউল কিনবে সরকার  জগন্নাথপুরে লন্ডন প্রবাসীর বাড়ী বেদখল চেষ্টায় সংবাদ সম্মেলন জগন্নাথপুরে হাওরে ধান কাটার ধুম, বঙ্গবন্ধু-১০০ জাতের ধানে চিটা শান্তিগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন শান্তিগঞ্জে আওয়ামী লীগের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  উন্নত জাতি বিনির্মাণে সাংবাদিকরা অগ্রণী ভূমকিা পালন করেন: এমএ মান্নান এমপি জগন্নাথপুরে সার-বীজ বিতরন কালে সাবেক মন্ত্রী, দেশে এখন পরিবর্তনের হাওয়া বইছে দারুল ক্বিরাত হবিবপুর কেশবপুর ফাজিল মাদরাসা শাখা কেন্দ্রের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

চার বছর পর মাঠে গড়াচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’

চার বছর পর মাঠে গড়াচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’

স্পোর্টস ডেস্ক :: অনেক ঝড়-ঝঞ্চা পেরিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত এশিয়া কাপের ১৫তম আসর। শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আসরের মূল স্বাগতিক দেশ শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াই।

সাধারণত দুই বছর পরপর এশিয়া কাপ আয়োজনের রীতি থাকলেও এবারের আসর অনুষ্ঠিত হচ্ছে চার বছর, ২০১৮ সালে আরব আমিরাতেই অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপের সর্বশেষ আসর। এরপর করোনা মহামারী এবং স্বাগতিক শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের বেশ কয়েকবার নতুন করে ঠিক করতে হয়েছে আসর শুরুর দিনক্ষণ। তবে সব প্রতিকূলতা পিছু অবশেষে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হচ্ছে এশিয়া কাপ, মূল আয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কাই।

অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর বিশ্বকাপের ফরম্যাটকে অনুসরণ করে এবারের এশিয়া কাপে খেলা হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। মূল টুর্নামেন্টে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে এশিয়ার সেরা ছয় দল। গতবারের মতো এবারও গ্রুপ ‘এ’তে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের সঙ্গী হয়েছে বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। অন্যদিকে গ্রু ‘বি’ বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান।

 

মূল স্বাগতিক দেশ হওয়ায় টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই মাঠে নামছে শ্রীলঙ্কা, প্রতিপক্ষ হিসেবে থাকছে আফগানিস্তান। ২৮ আগস্ট মুখোমুখি হবে দুই বৈরি প্রতিবেশী ভারত এবং পাকিস্তান। আর গত চার আসরে তিনবার ফাইনাল খেলা বাংলাদেশের এশিয়া কাপ মিশন শুরু হবে ৩০ আগস্ট রশিদ খানদের বিপক্ষে ম্যাচ দিয়ে।

 

এশিয়া কাপের এবারের আসরের সবকটি ম্যাচ অনুষ্ঠিত হবে আরব আমিরাতের দুবাই এবং শারজায়। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম এবং শারজা আন্তর্জাতিক স্টেডিয়ামে টুর্নামেন্টের ১৩টি ম্যাচ আয়জিত হবে। উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচ হবে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আসরের সব শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এশিয়া কাপে ঐতিহাসিকভাবে সবচেয়ে সফল দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। গত দুই আসরে বাংলাদেশের শিরোপা স্বপ্ন চুরমার করা ভারত এখন পর্যন্ত ৭ বার উঁচিয়ে ধরেছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই মুকুট। এছাড়া শ্রীলঙ্কা ৫ বার এবং পাকিস্তান ২ বার জিতেছে এশিয়া কাপ। বাংলাদেশ গত চার আসরের তিনটির ফাইনাল খেললেও শিরোপা স্বপ্ন অধরাই রয়ে গেছে।

বাংলাদেশ দলের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান আসর শুরুর আগেই বলেছেন, এশিয়া কাপে নতুন চ্যাম্পিয়ন দেখতে চান তিনি। পরোক্ষভাবে এশিয়া কাপে বাংলাদেশের লক্ষ্যটাই কী তুলে ধরলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার?

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com